অগ্নিপথ প্রকল্প এর আওতায় আইএএফ (ভারতীয় বিমান বাহিনী) ৭.৫ লক্ষ আবেদন গ্রহণ করে

মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনী (IAF) জানিয়েছে, ‘অগ্নিপথ’ নিয়োগ প্রকল্পের আওতায় তারা সাড়ে সাত লাখ আবেদন পেয়েছে। এই অগ্নিপথ প্রকল্প এর অধীনে নিবন্ধন প্রক্রিয়া 24 জুন শুরু হয়েছিল এবং মঙ্গলবার শেষ হয়েছিল।

14 ই জুন এই প্রকল্পটি উন্মোচনের পরে, এর বিরুদ্ধে সহিংস বিক্ষোভ প্রায় এক সপ্তাহ ধরে বেশ কয়েকটি রাজ্যে আলোড়ন সৃষ্টি করে এবং বিভিন্ন বিরোধী দল এটি প্রত্যাহারের দাবি জানায়।

“অগ্নিপথ নিয়োগ প্রকল্পের জন্য IAF (Indian Air Force) দ্বারা পরিচালিত অনলাইন নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে,” IAF টুইটারে বলেছে।

এতে আরও বলা হয়, ‘অতীতে 6 লাখ 31 হাজার 528 টি আবেদনের তুলনায় যে কোনো নিয়োগ চক্রের মধ্যে সর্বোচ্চ ছিল, এবার 7 লাখ 49 হাজার 899 টি আবেদন জমা পড়েছে।

অগ্নিপথ প্রকল্পের আওতায় সাড়ে 17 থেকে 21 বছর বয়সীদের চার বছরের জন্য সশস্ত্র বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে এবং তাদের মধ্যে 25 শতাংশকে পরবর্তী সময়ে নিয়মিত সেবার জন্য অন্তর্ভুক্ত করা হবে।

গত 16 জুন সরকার এই প্রকল্পের আওতায় নিয়োগের জন্য বয়সের ঊর্ধ্বসীমা 2022 সালের জন্য 21 বছর থেকে বাড়িয়ে 23 বছর করে এবং পরবর্তীকালে কেন্দ্রীয় অর্ধসৈনিক বাহিনী এবং প্রতিরক্ষা সরকারি সংস্থায় “অগ্নিবীরদের” অগ্রাধিকার দেওয়ার মতো বেশ কয়েকটি পদক্ষেপ ঘোষণা করে।

অনেক বিজেপি শাসিত রাজ্যও ঘোষণা করেছে যে অগ্নিবীররা – অগ্নিপথ প্রকল্প এর অধীনে সশস্ত্র বাহিনীতে অন্তর্ভুক্ত সৈনিকদের রাজ্য পুলিশ বাহিনীতে নিয়োগের জন্য অগ্রাধিকার দেওয়া হবে।

সশস্ত্র বাহিনী বলেছে যে যারা নতুন নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে সহিংস বিক্ষোভ এবং অগ্নিসংযোগে জড়িত ছিল তাদের অন্তর্ভুক্ত করা হবে না।

2 thoughts on “অগ্নিপথ প্রকল্প এর আওতায় আইএএফ (ভারতীয় বিমান বাহিনী) ৭.৫ লক্ষ আবেদন গ্রহণ করে”

Leave a Comment