প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ডের আবেদন 2022/ HOW TO APPLY PM KCC ?

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ডের আবেদন 2022: আপনি যদি একজন কৃষক হন এবং আপনার ঋণের ঋণের প্রয়োজন হয়, তাহলে কেন্দ্রীয় সরকার আপনার জন্য প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড স্কিম শুরু করেছে, নতুন নিয়ম অনুসারে, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে। প্রত্যেক কৃষক যারা সুবিধা গ্রহণ করেন তারা হলেন এছাড়াও প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড স্কিমের অধীনে একজন যোগ্য সুবিধাভোগী। অর্থাৎ, আপনার যদি ঋণের প্রয়োজন হয় এবং আপনি PM কিষানের ১ম সুবিধাভোগী কৃষক হন, তাহলে আপনি PM কিষাণ ক্রেডিট কার্ড স্কিম (KCC স্কিম) এর অধীনে আবেদন করে খুব সহজেই ঋণ পেতে পারেন।

আজকের নিবন্ধে, আমরা আপনাকে বলব PM কিষাণ ক্রেডিট কার্ড স্কিম কী, কীভাবে প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ডের আবেদন করতে হবে, কারা কিষাণ ক্রেডিট কার্ড তৈরি করতে পারবেন এবং কীভাবে, কিষাণ ক্রেডিট পেতে অনলাইন এবং অফলাইনে আবেদন করার প্রক্রিয়া কী? কার্ড, যোগ্যতা প্রয়োজনীয় নথি, শর্তাবলী সম্পর্কিত সমস্ত তথ্য সম্পূর্ণ বিশদে দেওয়া হবে। তাই এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন।

PM Kisan Guideline / PM Kisan KCC Scheme Apply:

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সমস্ত সুবিধাভোগী কেসিসি প্রকল্পের জন্য যোগ্য।

  • যে সমস্ত কৃষকদের আধার কার্ড যাচাই করা হয়েছে এবং তারা PM কিষানের কিস্তি পাচ্ছেন, এই কৃষকরা ব্যাঙ্কে KCC স্কিমের ফর্ম জমা দিতে পারেন।
  • কোনো গ্যারান্টি ছাড়াই কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের অধীনে একজন কৃষককে ₹160000 পর্যন্ত ঋণ দেওয়া যেতে পারে।
  • আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে একজন সুবিধাভোগী কৃষক হন, তাহলে আপনার জন্য একটি বড় খবর, আপনাকেও KCC সুবিধা দেওয়া হবে।
  • সরকার কিষাণ ক্রেডিট কার্ড স্কিমের (PM Kisan KCC যোজনা) সুবিধাভোগী হিসাবে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সমস্ত সুবিধাভোগীকে সুবিধা দেওয়ার কথা ভেবেছে।
  • প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার নির্দেশিকা অনুসারে, এখন PM কিষানের সমস্ত সুবিধাভোগীকে কিষাণ ক্রেডিট কার্ড (KCC) দেওয়া হবে৷

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড যোজনা /PM Kisan KCC Yojana 2022

  • সাধারণ বাজেটে, মোদী সরকার কৃষকদের কল্যাণের জন্য একটি 16-দফা কর্ম পরিকল্পনা প্রবর্তন করেছিল, যেখানে কিষান সম্মান নিধি যোজনার সুবিধাভোগীদের জন্য একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট দেওয়া হয়েছিল।
  • এই গুরুত্বপূর্ণ বিষয় অনুসারে, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে সমস্ত সুবিধাভোগী কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের (KCC) সুবিধা দেওয়া হবে৷
  • কিষাণ ক্রেডিট কার্ড স্কিম (KCC) এর সুবিধা পেয়ে, এই সমস্ত কৃষক কোনও গ্যারান্টি ছাড়াই সরকারের কাছ থেকে ₹ 160000 পর্যন্ত ঋণ নিতে সক্ষম হবে এবং তাদের এতে খুব কম সুদ দিতে হবে।
  • সরকার তার ঘোষণায় বলেছে যে প্রথম পর্যায়ে, 9.5 কোটি কৃষককে কিষান ক্রেডিট কার্ড স্কিম (KCC) এর সাথে যুক্ত করা হবে এবং এর পরে, 14.5 কোটি কৃষকদের মধ্যে, প্রায় 5 কোটি কৃষককে দ্বিতীয় পর্যায়ে সংযুক্ত করা হবে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প কেসিসি-র গুরুত্বপূর্ণ বিষয়গুলি। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার প্রথম সুবিধাভোগী হলেন প্রথম সুবিধাভোগী যিনি উপকৃত হয়েছেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের যোগ্য সুবিধাভোগী কৃষকদের সরকার প্রথম সুবিধা দেবে।

কিষাণ ক্রেডিট কার্ড স্কিমে অনেক সুবিধা থাকতে পারে:

  • কোনও গ্যারান্টি ছাড়াই কৃষকদের ঋণ দেওয়া হবে।
  • পিএম কিষাণ গাইডলাইনের জন্য ধন্যবাদ, এখন কৃষকরা সহজেই ব্যাংকে গিয়ে কিষাণ ক্রেডিট কার্ড স্কিমের (কেসিসি আবেদন) জন্য আবেদন করতে পারবেন।
  • কিষাণ ক্রেডিট কার্ড স্কিমের (কেসিসি লোন) আওতায় এবার থেকে ₹১৬০,০০০ খুব কম সুদে কৃষকদের দেওয়া হবে।
  • কিষাণ পিএম কিষাণ যদি কেসিসি-র ফর্ম নিয়ে ব্যাঙ্কে কেসিসি-র জন্য আবেদন করেন, তাহলে ব্যাঙ্ক ম্যানেজার কোনও অজুহাত দিতে পারবেন না।

কিষাণ ক্রেডিট কার্ড স্কিমের সুবিধা/ Kisan Credit Card Benefits

  • প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা যেভাবে দেশের সবচেয়ে বড় প্রকল্প হয়ে উঠেছে, প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড যোজনাও তার পাশেই থাকবে। দেশের প্রায় কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ড স্কিম (কেসিসি স্কিম) এর সুবিধা দেওয়া হবে।
  • কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে, কৃষকরা সস্তা হারে ঋণ নিতে সক্ষম হবেন এবং সহজ কিস্তিতে ব্যাঙ্কে তা পরিশোধ করতে পারবেন।
  • কিষাণ ক্রেডিট কার্ড (KCC) এর মাধ্যমে, কানাল জমিতে কৃষককে ₹12000 থেকে ₹15000 পর্যন্ত ঋণ দেওয়া যেতে পারে।
  • যদি একজন কৃষকের ₹160000-এর বেশি ঋণের প্রয়োজন হয়, তাহলে তিনি KCC আবেদনপত্রের সাথে তার জমির নথিও দিতে পারেন যাতে ব্যাঙ্ক তাকে আরও ঋণ প্রদান করতে পারে।
  • কিষাণ ক্রেডিট কার্ড স্কিম (KCC) এর অধীনে, কৃষকদের 4% এর কম সুদের হারে ঋণ দেওয়া হবে।
  • দারুণ ব্যাপার হল এখন কিষাণ ক্রেডিট কার্ড স্কিমের অধীনে পশুপালন এবং মৎস্য চাষের জন্যও ঋণ সুবিধা পাওয়া যায়।
  • প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সমস্ত সুবিধাভোগীকে কেন্দ্রীয় সরকারের কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের আওতায় সুবিধা দেওয়া হবে৷

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড স্কিম গুলি/ PM Kisan Credit Card Scheme:

প্রকল্পের নাম : প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড যোজনা
শুরু করেছে : কেন্দ্রীয় সরকার
সুবিধাভোগী : প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের আওতায় দেশের প্রতিটি কৃষক, প্রত্যেক কৃষক সুবিধা গ্রহণ করছেন।
লাভ : কৃষকরা খুব কম দামে কৃষি ঋণ পান
লক্ষ্য : এর উদ্দেশ্য হল দেশের প্রতিটি কৃষককে কৃষির জন্য আর্থিকভাবে শক্তিশালী করা এবং তাদের কম দামে ঋণ দিয়ে সেট এবং মহাজনদের কাছে পথভ্রষ্ট হওয়া থেকে বিরত রাখা।
আবেদনের ধরণ : অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমে
প্রযোজ্য রাজ্য : ভারতের প্রায় সব রাজ্যের জন্য
অনলাইনে আবেদন: সিএসসি সেন্টারের মাধ্যমে করা যেতে পারে।
অফলাইন আবেদন: ব্যাংকের মাধ্যমে

Official Website Click Here: PM KISAN CREDIT CARD

PM Kisan KCC Form/ PM Kisan KCC Loan:

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাভোগীকে কেসিসি প্রকল্পের সুবিধা পেতে তাঁর ব্যাঙ্কে পিএম কিষাণ পোর্টালে পিএম কিষাণ কেসিসি ফর্ম পূরণ করতে হবে।

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড ফর্ম ডাউনলোড/ PM Kisan KCC Form Download

  • প্রথমে PM Kisan-এর অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ যান। pmkisan.gov.in-এ যেতে এখানে ক্লিক করুন।
  • ওয়েবসাইটে যাওয়ার সাথে সাথে আপনি উপরের মেনু বারে KCC ফর্ম ডাউনলোড করে একটি বিকল্প দেখতে পাবেন। ডাউনলোড KCC ফর্ম এ ক্লিক করুন।
  • ডাউনলোড KCC ফর্মে ক্লিক করার পরে, PM Kisan KCC ফর্ম আপনার সামনে খুলবে, যা আপনাকে পূরণ করে আপনার ব্যাঙ্কে জমা দিতে হবে।
  • আপনি নীচের PM কিষাণ KCC ফর্ম দেখতে পারেন এবং আপনি এখানে ক্লিক করে এটি ডাউনলোড করতে পারেন।
  • ফর্মটি ডাউনলোড করার পরে, এটি প্রিন্ট করতে হবে। প্রিন্ট হওয়ার পর এই ফোনটিকে কলমের সাহায্যে ভরতে হবে।
  • মনে রাখবেন যে PM কিষানের অধীনে আপনার যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, আপনাকে একই ব্যাঙ্কের ব্যাঙ্ক ম্যানেজারের কাছে PM কিষাণ KCC ফর্ম জমা দিতে হবে।
  • আপনার পিএম কিষাণ কেসিসি ফর্মটি ব্যাঙ্ক ম্যানেজার গ্রহণ করবেন এবং আপনার রেজিস্ট্রেশন কিষাণ ক্রেডিট কার্ড স্কিম (কেসিসি রেজিস্ট্রেশন) এর অধীনে ব্যাঙ্ক দ্বারা করা হবে।

কিভাবে পিএম কিষাণ কেসিসি ফর্ম পূরণ করবেন/ How to fill PM Kisan KCC form

পিএম কিষাণ কেসিসি ফর্মে, আপনাকে আপনার স্বাভাবিক তথ্য পূরণ করতে হবে। পিএম কিষাণ কেসিসি ফর্মগুলি অনেকগুলি কলামে বিভক্ত করা হয়েছে যা A থেকে H পর্যন্ত বিস্তৃত।

কলাম “A” পিএম কিষাণ কেসিসি তথ্য পূরণ/ Column “A” Pm Kisan KCC From Fill:

Column “A” এখানে আপনাকে কোনও তথ্য পূরণ করতে হবে না কারণ এর অধীনে যে কোনও তথ্য রয়েছে তা ব্যাংক কর্মকর্তারা পূরণ করবেন।

কলাম “B” ধরনের KCC ঋণের পরিমাণ প্রয়োজন:/ Column “B” Type Of KCC Amount Of Loan Required:

Column “B” এই বিকল্পে, আপনাকে প্রথমে বেছে নিতে হবে যে আপনি একটি নতুন কেসিসি কার্ডের জন্য আবেদন করছেন কিনা, বা যদি আপনার ইতিমধ্যে একটি কেসিসি কার্ড থাকে তবে আপনি সীমাটি বাড়াতে চান কিনা।

  • 1. যদি আপনার কেসিসি কার্ড টি বন্ধ থাকে তবে আপনি এটি আবার শুরু করতে চান।
  • 2. আপনি যার জন্য আবেদন করছেন তার সামনে একটি কলমের সাহায্যে একটি টিক রাখুন।
  • 3. প্রয়োজনীয় ঋণের পরিমাণ: আপনার কতটা ঋণ প্রয়োজন সে সম্পর্কে আমাকে তথ্য দিতে হবে।
কলাম “C” আবেদনকারীর বিশেষ/ Column “C” Particular Of The Applicant:

Column “C” আপনাকে পিএম কিষাণ-এ আপনার নাম এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের তথ্য নথিভুক্ত করাতে হবে। এখানে আরও দুটি বিকল্প রয়েছে যা আপনি দেখতে পারেন যা –

  • 1. প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY)
  • 2. প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY)

এই দুটি বিকল্প আপনি এর সুবিধা নিতে চান বা না চান। যদি আপনি এই সুবিধা নিতে চান, তাহলে তৃতীয় কলামে এই দুটি প্ল্যানের নামের পাশে, আপনাকে হ্যাঁ বিকল্পটিতে টিক দিতে হবে।

হ্যাঁ বিকল্পটি টিক দেওয়ার ক্ষেত্রে, আপনি আপনার পিএম কিষাণের অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার জন্য বার্ষিক ₹12 এবং প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনার জন্য বার্ষিক ₹330 কেটে নেবেন।

দ্রষ্টব্য: – আপনি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা এবং প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনার সুবিধা পেতে চান কিনা তা আপনার উপর নির্ভর করে। আপনি যদি এই দুটি স্কিমের সুবিধা নিতে চান তবে আপনার পিএম কিষাণ যোজনা অ্যাকাউন্ট থেকে বার্ষিক অটো ডেবিটের মাধ্যমে 330 + 12 = 342 টাকা কেটে নেওয়া হবে।

কলাম “D” বিদ্যমান ঋণের বিবরণ যদি থাকে/ Column “D” Details Of Existing Loan If Any:

Column “D” এই কলামের অধীনে, যদি আপনার ইতিমধ্যে একটি ঋণ চলছে তবে আপনাকে এটি সম্পর্কে তথ্য দিতে হবে।

নিম্নলিখিত তথ্য আপনার কাছ থেকে নেওয়া হবে।

কোন প্রতিষ্ঠান বা ব্যাংক আপনাকে ঋণ দিয়েছে?
ব্রাঞ্চের নাম?
কোন মাধ্যমে ঋণ দেওয়া হয়েছিল?
কত ঋণ দেওয়া হয়েছে?
আপনার এখনও একটিও ঋণ বাকি আছে কিনা?

কলাম “E” আবেদনকারী এবং ফসলের মোট এবং বন্ধনের বিশেষ/ Column “E” Particular Of Total And Bonding Of The Applicant And Crops:

Column “E” এর অধীনে আপনাকে আপনার জমি এবং ফসল সম্পর্কে তথ্য দিতে হবে।

কলাম “F” কেসিসি অর্থ এবং পশুপালন কৃষক/ Column “F” KCC To Meaning And Animal Husbandry Farmer

Column “F” এই বিকল্পের অধীনে, আপনাকে আপনার গ্রামের নাম এবং আপনি যদি মাছ ধরছেন বা এটি করতে চান তবে তাদের তথ্যসহ আপনি যে কোনও পোষা প্রাণীর লালন-পালন করছেন কিনা বা করতে চান তার তথ্য দিতে হবে।

কলাম “G” নিরাপত্তা উদ্দেশ্য প্রস্তাব করা হবে/ Column “G” Security Purpose To Be Offered:

Column “G” এই বিকল্পের অধীনে ডিপোজিট হিসেবে আপনি কী দিতে চান, সে সম্পর্কে তথ্য দিতে হবে। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী, কিছু বিনিয়োগ না করলেও আপনার কেসিসি কার্ড আসবে।

আপনাকে আপনার স্বাক্ষর রাখতে হবে বা আপনি যদি একটি থাম্ব ইমপ্রেশন এর মাধ্যমে এই ফর্মটি ব্যাংকে জমা দিতে পারেন। যে ব্যাঙ্কে আপনার পিএম কিষাণের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে সেই একই ব্যাঙ্কে পিএম কিষাণ কেসিসি ফর্মটি জমা করবেন।

  • 1. প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার কিস্তির টাকা যে ব্যাঙ্কে আসছেন, সেই ব্যাঙ্কেই আপনি আসছেন, সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টেই প্রধানমন্ত্রী কিষাণ কেসিসি যোজনা কার্ডের জন্য আবেদন করতে হবে।
  • আবেদন করার পরে, আপনাকে ব্যাংক দ্বারা একটি স্লিপ দেওয়া হবে যাতে প্রমাণ করা যায় যে ব্যাংক আপনার আবেদন গ্রহণ করেছে।
  • আবেদন ব্যাঙ্ক গ্রহণ করার কয়েক দিন পর আপনাকে একটি কেসিসি কার্ড দেওয়া হবে।

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড যোজনার তালিকা/ PM Kisan Credit Card Yojana List:

সাড়ে 14 কোটি কৃষকের মধ্যে সাড়ে 9 কোটি কৃষককে পিএম কিষাণ কেসিসি প্রকল্পের সুবিধাভোগী হিসেবে বিবেচনা করা হয়েছে। যার মধ্যে অগ্রাধিকার দেওয়া হবে শুধুমাত্র সেই সব কৃষককে যাঁদের মোবাইল নম্বর ব্যাঙ্কের তরফে এসএমএস পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড স্কিম: ব্যাংক এসএমএস কি, কে এই ব্যাংক এসএমএস পাবেন?

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পে অগ্রাধিকার দেওয়া হচ্ছে এমন কৃষকদের যাঁদের এখনও কোনও ঋণ নেই। ব্যাঙ্ক কর্মী সেই সকল ব্যাক্তি দের ম্যাসেজ এর মাধ্যমে বলছে, আপনি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (পিএম কিষাণ)-এর সুবিধাভোগী, কিন্তু আপনি এখনও আপনার ব্যাঙ্ক থেকে প্রধানমন্ত্রী কিষাণ কেসিসি যোজনার জন্য আবেদন করেননি। যে সমস্ত কৃষকরা ব্যাঙ্ক থেকে এসএমএস পেয়েছেন, তাঁদের ১০০% গ্যারান্টি রয়েছে যে, এই কৃষকদের প্রধানমন্ত্রী কিষাণ কেসিসি যোজনার সুবিধা দেওয়া হবে।

ব্যাঙ্ক থেকে কোনও এসএমএস (SMS) না পেয়ে থাকলে পিএম কিষাণ কেসিসি যোজনার সুবিধা পাবেন না কি?
  • এমন অনেক প্রশ্ন দেখতে পাচ্ছি যেখানে আমাদের কৃষক ভাইয়েরা জিজ্ঞাসা করছে যে, আমরা ব্যাংক থেকে কোনও এসএমএস পাইনি, আমরা কি ব্যাংকে গিয়ে পিএম কিষাণের জন্য আবেদন করতে পারি বা আমাদের আবেদন করা উচিত কিনা ?
  • ব্যাংক থেকে একটি এসএমএস পাওয়া কেবল আপনার অগ্রাধিকারকে নির্দেশ করে যে আপনাকে এই প্রকল্পের অধীনে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।
  • এর অর্থ এই নয়, যে যে কৃষকরা ব্যাংক থেকে এসএমএস পাননি তাদের পিএম কিষাণ কেসিসি যোজনার সুবিধাভোগী হিসাবে বিবেচনা করা হয়নি।
  • আপনি যদি ব্যাঙ্ক থেকে কোনও এসএমএস পেয়ে থাকেন, তবে এটি একটি খুব ভাল জিনিস, এবং আপনি যদি এসএমএস নাও পেয়ে থাকেন তবে আপনাকে ব্যাংকে গিয়ে পিএম কিষাণ কেসিসি ফর্মটি জমা দিতে হবে। কারণ 9.5 কোটি কৃষক সুবিধাভোগী, যার মধ্যে আপনিও একজন কৃষক।
কী ভাবে আসছে ব্যাঙ্কের (SMS) এসএমএস ?

ব্যাঙ্ক থেকে এসএমএস পাঠানো হচ্ছে এমন কৃষকদের, যাঁদের এখনও কোনও ঋণ নেই, তাঁদের পিএম কিষাণ অ্যাকাউন্টে নথিভুক্ত মোবাইল নম্বরে এসএমএস পাঠানো হচ্ছে কৃষকদের। ব্যাঙ্ক ওই কৃষককে ওই শাখায় এসে প্রধানমন্ত্রী কিষাণ কেসিসি যোজনায় তাঁর আবেদন পাওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছে।

যে সমস্ত কৃষকরা পিএম কিষাণ কেসিসি যোজনার জন্য আবেদন করার জন্য ব্যাঙ্ক থেকে কোনও বার্তা পাননি তারা কি পিএম কিষাণ কেসিসি প্রকল্পের সুবিধা পাবেন না?

না, একেবারেই ‘না’ নয়, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় যে সমস্ত সুবিধাভোগী কৃষকরা পিএম কিষাণের কিস্তির টাকা পাচ্ছেন, তাঁরাও প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের (কেসিসি) সুবিধাভোগী।

সুতরাং আপনি ব্যাঙ্ক থেকে কোনও এসএমএস পেয়েছেন কিনা তা উপেক্ষা করুন এবং পিএম কিষাণ কেসিসি ফর্মটি পূরণ করুন এবং এটি ব্যাংকে জমা দিন।

DOWNLOAD PM KISAN KCC FORM

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ডের আবেদন এর ফর্মটি কিষাণ সম্মান নিধি প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সরাসরি ডাউনলোড করা যেতে পারে, সুতরাং আপনার যদি পিএম কিষাণ কেসিসি ফর্ম ডাউনলোড করতে কোনও সমস্যা হয় তবে নীচে আমরা আপনাকে পিএম কিষাণ কেসিসি ফর্মটি ডাউনলোড করার জন্য সরাসরি লিঙ্কটি দিচ্ছি যাতে ক্লিক করুন যেখানে পিএম কিষাণ কেসিসি ফর্ম ডাউনলোড করতে পারেন।

পিএম কেসিসি সিএসসি সেন্টারে অনলাইনে আবেদন করুন/ PM KCC Apply Online At CSC Centre

প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের জন্য আবেদন করার প্রক্রিয়া এখন অনলাইনেও শুরু হয়েছে। যে সমস্ত কৃষককে ব্যাঙ্ক থেকে বঞ্চিত করা হচ্ছে বা যাঁরা কৃষক ব্যাঙ্কে গিয়ে কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারছেন না। তারা সকলেই পিএম কেসিসি অনলাইনের মাধ্যমে তাদের নিকটতম কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন।সিএসসি-র আওতায়, সমস্ত সাধারণ পরিষেবা কেন্দ্রকে একটি নতুন পোর্টাল দেওয়া হয়েছে যা থেকে কেউ কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

পিএম কিষাণের যে কোনও সুবিধাভোগী তাদের নিকটস্থ সাধারণ পরিষেবা কেন্দ্রে যেতে পারেন এবং প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ডের আবেদন অনলাইনে করতে পারেন। এর জন্য, সুবিধাভোগীকে আধার কার্ড, প্যান কার্ড, জমির নথি, ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুক ইত্যাদির মতো প্রাসঙ্গিক নথিগুলি বহন করতে হবে।সিএসসি-র মাধ্যমে পিএম কেসিসি-র জন্য আবেদন করার জন্য ₹30 ফি দিতে হবে।

2 thoughts on “প্রধানমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ডের আবেদন 2022/ HOW TO APPLY PM KCC ?”

Leave a Comment