Ration Card New Rule 2022: 1st আগস্ট থেকে রেশন তোলার নতুন নিয়ম জারি করলো পশ্চিমবঙ্গ সরকার, জেনে নিন এখনই

1st আগস্ট 2022, রেশন তোলার নতুন নিয়ম জারি করলো পশ্চিমবঙ্গ সরকার। রেশন তোলার জন্য এতোদিন হয়তো গ্রাহকদের বায়োমেট্রিক নেওয়া হতো বা মোবাইলে পাঠানো OTP এর মাধ্যমে গ্রাহকেরা তাদের ডিলারদের কাছ থেকে রেশন তুলতে পারতেন। এই পদ্ধতির মাধ্যমে রেশন ডিলারদের সঙ্গে সরকারি আধিকারিকদের মধ্যে বিভ্রান্তি লেগেই রয়েছে।

তাই 1 আগস্ট 2022 থেকে নতুন নিয়মের মাধ্যমে রেশন সামগ্রী নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এর আগে এই দুটি রাজ্যে মহারাষ্ট্র ও বিহারে এই প্রক্রিয়া চালু ছিল। এবার থেকে সারা পশ্চিমবঙ্গেও ধীরে ধীরে এই প্রক্রিয়া শুরু হতে চলেছে। তবে এবার জেনে নেওয়া যাক, এই রেশন তোলার নতুন নিয়ম টি কি?

1st আগস্ট থেকে রেশন তোলার নতুন নিয়ম টি কী?

এবার থেকে রেশন সামগ্রী তুলতে গেলে শুধু গ্রাহকদের বায়োমেট্রিক নিলেই চলবে না, বায়োমেট্রিক সহ অত্যাধুনিক ইলেক্ট্রনিক পয়েন্ট অফ সেল সিস্টেম ( e-POS মেশিন) এর মাধ্যমে গ্রাহকদের আঙুলের ফোটো তোলা হবে।

সঠিক নির্ভুল ও স্বচ্ছ ভাবে রেশন তোলার প্রক্রিয়াটি পরিচালনা করার জন্যই ইউনিক আইডেন্টিফিকেশন অফ ইন্ডিয়া (UIDAI) আধার কর্তৃপক্ষের তরফ থেকেই এই সিদ্ধান্ত টি নেওয়া হয়েছে।

এর আগে e-POS মেশিনের মাধ্যমে গ্রাহকদের শুধু ফিঙ্গারপ্রিন্ট নেওয়া হতো, অতএব এবার থেকে এই স্ক্যানার মেশিনের মাধ্যমে গ্রাহকদের আঙুলের ছাপের ফটোকপি তুলে রাখা হবে। এই ই-পস মেশিনটি একটি সফটওয়্যার এর মাধ্যমে চলে। তবে এই সফটওয়্যার এর আপডেট নিয়ে অনেক সমস্যায় দেখা গিয়েছে বলে রেশন ডিলাররা অভিযোগ জানিয়েছে।

আধার কর্তৃপক্ষের তরফ থেকে চালু করা এই নতুন নিয়ম অনুযায়ী পুরোনো মাধ্যমে রেশন দেওয়ার পদ্ধতি চালু রেখেই নতুন এই সফটওয়্যার আপডেট করতে হবে। কিন্তু এই পদ্ধতিতে রেশন দিতে গিয়ে ডিলাররা নানা সমস্যার সম্মুখীন হয়ে পড়ছেন।

সমস্যা তো বটেই, তবে এই সমস্যার সম্মুখীন শুধু ডিলাররা নয় বরং গ্রাহকদের ও পড়তে হচ্ছে এই সমস্যার মাঝে। রেশন দেওয়ার গতি ধীরে হয়ে যাওয়ার ফলে গ্রাহকদের প্রচুর ভিড় ও লম্বা লাইন লেগে যাচ্ছে , আবার কখনও কখনও গ্রাহকের ফিঙ্গারপ্রিন্ট না মেলায় রেশন বণ্টনের প্রক্রিয়া বন্ধ রাখতে হচ্ছে।

যার কারণে বহু মানুষ নিজের প্রাপ্য রেশন সামগ্রী গুলি পাচ্ছেন না। তবে এই সমস্যা নিয়ে খাদ্য দপ্তর গুলিও নিরুপায়। তবে আধার কর্তৃপক্ষের কথামতো সারা দেশেই এই প্রক্রিয়া চালু করা হবে। তাই প্রতিটি রাজ্যে এই পদ্ধতিতে রেশন দিতে হবে। এই নিয়ম আবার না মানলে আধার কর্তৃপক্ষের অনুযায়ী পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর গুলিকে জরিমানাও দিতে হতে পারে।

এর আগেও ফিঙ্গারপ্রিন্ট দিয়ে রেশন তোলার জন্য নানান ভাবে সমস্যা দেখা গিয়েছিল। অনেক গ্রাহক দের ফিঙ্গারপ্রিন্ট না মেলায় তাদের আধার কার্ড নম্বর দেখে রেশন দেওয়ার কথা জানিয়েছিল খাদ্য দপ্তরের কিছু আধিকারিক।

কিন্তু, শুধু আধার নম্বর দেখে রেশন দেওয়ার কোনো লিখিত নিয়ম না থাকায় এই নিয়ম অনুযায়ী রেশন দিতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হতে হয় খাদ্য দপ্তরেরই উচ্চপদস্থ আধিকারিকদের আর রেশন ডিলারদের।

রেশন ডিলাররা জানিয়েছে, এই নতুন প্রক্রিয়ার কারণে গ্রাহকদের সমস্যা তো হবে বোঝা যাচ্ছে। তবে এরজন্য আমাদের কিছুই করার নেই। তাই রেশন সামগ্রী দেওয়ার জন্য এই নতুন পদ্ধতি কতোটা কার্যকরী হবে তা দেখবার বিষয়। তবে শুরুতে হয়তো একটু আধটু সমস্যা হবে, ধীরে ধীরে উন্নত মানের মেশিন আর সফটওয়্যার এর সাহায্যে এই সব সমস্যার সমাধানও খুবই শিঘ্রী হবে।

Read more article: মোবাইলের মাধ্যমে বিনামূল্যে আধার কার্ড সংশোধন করতে পারবেন জেনে নিন কিভাবে?

1 thought on “Ration Card New Rule 2022: 1st আগস্ট থেকে রেশন তোলার নতুন নিয়ম জারি করলো পশ্চিমবঙ্গ সরকার, জেনে নিন এখনই”

Leave a Comment